দ্রুত ওজন কমানোর উপায় 100% কার্যকারী

দ্রুত ওজন কমানোর উপায় সম্পর্কে আমরা অনেক জানতে চাই। আমারা অনেকেই অতিরিক্ত ওজন ও মোটা দেহ সমস্যায় ভুগছি। আজকে আমরা আলোচনা করব কিভাবে খুব সহজে অতিরিক্ত ওজন ও মোটা দেহ খুব সহজে কমিয়ে ফেলবেন।

ঔষধ ছাড়াই দ্রুত ওজন কমানোর উপায়

বাজারে বর্তমানে বিভিন্ন ধরনের অতিরিক্ত ওজন বা মোটা দেহ কমানোর ঔষধ পাওয়া যায়। এসব ওষুধের অধিকাংশই অকার্যকর কিংবা কার্যকরী হলেও পার্শ্ব প্রতিক্রিয়া থাকতে পারে।

আমাদের এই লেখাটি সম্পূর্ন পড়লে এবং মেনে চললে খুব সহজে আপনি ঔষধ ছাড়াই অতিরিক্ত ওজন বা মোটা দেহ কমাতে পারবেন।

আপনাকে তেমন কিছু করতে হবে না শুধুমাত্র আমার এই গাইডলাইন টি মেনে চললে আশা করি আপনার অনেক ভালো একটি ফল পাবেন।

অতিরিক্ত ওজন বা মোটা দেহ বলতে কী বোঝায়?

প্রথমে আমাদেরকে জানতে হবে অতিরিক্ত ওজন বা মোটা দেহ বলতে কী বোঝায়। অনেক সময় দেখা যায় আমাদের শরীরে অতিরিক্ত চর্বি জমে গেছে বা পেটটা অনেক মোটা হয়ে গেছে।

এরকম অবস্থা হলেই আমরা ভাবি এটা অতিরিক্ত ওজন বা মোটা দেহ সমস্যা। এক কথায় বলতে পারি যে শরীরের মধ্যে এবং বাহ্যিকভাবে যদি অতিরিক্ত চর্বি জমে তবে তাকে অতিরিক্ত ওজন বা মোটা দেহ বলে।

শরীরের ভেতরে অনেক সময় লিভারে চর্বি জমতে পারে। সাধারণত লিভারে চর্বি জমলে এটা আমরা রোগ হিসেবে দেখে থাকি। কারো কারো আবার রক্তে চর্বি জমতে পারে।

রক্তে চর্বি জমলে অনেক সময় এটি হার্ডে চর্বি জমতে সাহায্য করে। রক্তে চর্বি জমলে হার্ড অনেক সময় ব্লক হয়ে যায় যার ফলে হার্ট অ্যাটাকের মত বড় ধরনের দুর্ঘটনা ঘটে থাকে।

অনেক সময় ব্রেনের শিরা গুলোতে চর্বি জমতে পারে যার ফলে হতে পারে ব্রেন অ্যাটাক এর মত দুর্ঘটনা।

ফ্যাট কত প্রকার

আমরা জানি আমাদের শরীরে বিভিন্ন কারণে চর্বি জমে যায়। আমাদের শরীরে জমা চর্বির উৎস কে সাধারণত দুই ভাগে ভাগ করা যায়।

১. কোলেস্টেরল

২. ট্রাই গ্লিসারয়েড

কেউ যদি রক্তের প্রোফাইল পরীক্ষা করায় তবে তার প্রোফাইল সিটে কোলেস্টেরল এবং ট্রাই গ্লিসারয়েড এর পরিমাণ দেয়া থাকে।

কোলেস্টরেল কি?

কোলেস্টরেল হলো এমন এক ধরনের চর্বি যার প্রধান উৎস প্রাণী। আরেকটু সহজ করে বললে প্রাণী থেকে যে খাবারগুলো আমরা পাই যেমন, দুধ-গরু ছাগল থেকে আসে; ডিম-মুরগি কিংবা হাঁস থেকে আসে; মাংস বা গোশ-যেটি সম্পূন্ন প্রাণী থেকে আসে; ঘি-প্রাণিজ উৎস থেকে আসে। এভাবে যত খাবার আছে যা আমরা প্রাণী থেকে পায় সবগুলো হলো কোলেস্টেরলের উৎস। আশা করি আপনারা বুঝতে পেরেছেন কোলেস্টেরল কোথা থেকে আসে।

স্মৃতিশক্তি বৃদ্ধির উপায়

ট্রাইগ্লিসারাইড কি?

কোলেস্টরেল কথাটা অনেকের কাছ পর্যন্ত থাকলেও ট্রাইগ্লিসারাইড কথাটা অনেকের কাছে নতুন। তবে ট্রাইগ্লিসারাইড বিষয়টা এতটা কঠিন ও নয়। মূলত উদ্ভিদ হতে প্রাপ্ত তেল বা চর্বি কে ট্রাই গ্লিসারয়েড বলে। উদাহরণ হিসেবে আমরা বলতে পারি, সয়াবিন তেল, সরিষার তেল, সূর্যমুখীর তেল, বাদাম তেল এগুলো সবই ট্রাই গ্লিসারয়েড এর অন্তর্ভুক্ত।

উপরের আলোচনা থেকে আমরা আমাদের দেহের ক্ষতিকর চর্বির উৎস সম্পর্কে ধারণা পেলাম। এজন্য চর্বি জাতীয় খাবার খেতে নিষেধ করা হয়। সাধারণত এই দুই ধরনের তেল বা চর্বি গ্রহণের ফলে আমাদের শরীরে ক্ষতিকর চর্বির পরিমাণ বাড়তে থাকবে। এই চর্বি বাঁড়ার প্রধান কারণ আমরা যে পরিমাণ তেল বা চর্বি গ্রহণ করি সে অনুযায়ী শারীরিক পরিশ্রম করি না।

সাধারণত দেখা যায় যারা অফিসে কাজ করে তারা মানসিক পরিশ্রম করলেও শারীরিক পরিশ্রম খুব কমই করে। ফলে তারা যে চর্বি গ্রহণ করে তা অধিকাংশ তাদের শরীরে লেগে যায়। পরবর্তীতে এটা অতিরিক্ত ওজন বা মোটা দেহের কারণ হয়ে দাঁড়ায়।

আবার যারা রিকশাচালক, কৃষক, মজুরি তারা শারীরিক পরিশ্রম করার কারণে যে চর্বি টা গ্রহণ করে তার সম্পূর্ণটাই পুড়িয়ে ফেলতে সক্ষম হয়।

দ্রুত ওজন কমানোর উপায়।যেটা আপনাকে জানতে হবে

উপরের আলোচনা থেকে আমরা জানলাম আমাদের শরীরে চর্বি কিভাবে ঢুকে। অতিরিক্ত ওজন বা মোটা দেহ কমাতে গেলে প্রথমে আমাদের শরীরের ভেতর চর্বি ঢোকার পথ বন্ধ করতে হবে। এখানে দুইটা জিনিস আপনাকে সবসময় মাথায় রাখতে হবে।

প্রথমত, স্লিম থাকতে গেলে বাইরে থেকে শরীরের ভেতরে বাইরে থেকে চর্বি ঢোকা বন্ধ করতে হবে।

দ্বিতীয়ত, আপনার শরীরের ভেতরে যে চর্বি জমা আছে সেটি পুড়িয়ে ফেলতে হবে।

আপনি যতই ঔষধ খান না কেন কিংবা যত চেষ্টাই করেন না কেন এই দুইটা পদ্ধতি ব্যতীত অতিরিক্ত ওজন বা মোটা দেহ কমানো সম্ভব না।

দ্রুত ওজন কমানোর ডায়েট চার্ট

দ্রুত ওজন কমানোর ডায়েট

আমি আগেই আলোচনা করেছি কিভাবে শরীর থেকে চর্বি বার্ন করবেন। এখন আপনাকে যেটা করতে হবে শরীরের ভেতর চর্বি ঢোকা বন্ধ করতে হবে। শরীরের ভেতর চর্বি ঢোকা বন্ধ করতে হলে আপনাকে যেসব খাবারে চর্বি নেই সেসব খাবার খেতে হবে। সবচেয়ে ভালো হয় শাকসবজি খাওয়া বাড়িয়ে দিলে। পৃথিবীর অনেকে আছে যারা শুধুমাত্র শাকসবজি খেয়ে বেঁচে আছে। তবে আপনার অনেকে ভাবতে পারেন মুসলিম হিসেবে আপনার মাংস খাওয়া হালাল।

এক্ষেত্রে আপনি মাংস খেতে পারবেন তবে সেটি পরিমাণে অনেক কম। যেমন, বছরে দুই থেকে তিনবার খান কিংবা মাসে 1 থেকে 2 পিস খান। এখন আপনার প্রশ্ন থাকতে পারে শাকসবজি খেলে তো আমিষের অভাব পূরণ হবে না। এক্ষেত্রে আপনি প্রতিদিন এক গ্লাস দুধ খেতে পারেন। এছাড়া আপনি ভেষজ আমিষ বা উদ্ভিদ থেকে যে আমি যেগুলো আছে সেগুলো খেতে পারে। উদাহরণস্বরূপ বলা যেতে পারে, বিভিন্ন ধরনের ডাল। এগুলো খেলে আপনার শরীরে কোন প্রকার আমিষের অভাব হবে না।

এছাড়া আপনি খাবার রান্নার ক্ষেত্রে ভিন্নতা আনতে পারেন। এক্ষেত্রে আপনি বিভিন্ন ধরনের নিরামিষ রান্নার বই ফলো করতে পারেন। এখান থেকে আপনি বিভিন্ন প্রকার সুস্বাদু নিরামিষ রান্না সম্পর্কে ধারনা পাবেন।

খাওয়ার ক্ষেত্রে আপনার একটা বিষয় লক্ষ্য রাখতে হবে, প্রতিবেলা খাওয়ার সময় খাবারের সাথে যথেষ্ট পরিমাণ সালাত এবং শাকসবজি রাখবেন। মাছ-মাংস যদি খেতে হয় তবে সেটি সপ্তাহে 1 থেকে 2 দিন খাবেন। তবে শাকসবজি এবং সালাত যত ইচ্ছা খেতে পারেন।

অতিরিক্ত ওজন ও মোটা দেহ কমাতে যে বইটি কিনতে পারেন

আমরা অনেকে মনে করি ডায়েট করার অর্থ হলো না খেয়ে থাকা। কিন্তু আমাদের এ ধারণাটি মোটেও সঠিক নয়। সঠিকভাবে ডায়েট করতে হলে শুধুমাত্র খাদ্য অভ্যাস ঠিক রাখলে শরীর কমানো সম্ভব।

ডায়েট সম্পর্কে বাজার বিভিন্ন ধরনের বই পাওয়া যায়। তবে আপনি ডায়েট সম্পর্কে গাইডলাইন পেতে ডাক্তার মিজানুর রহমান কল্লোলের “বেশি খান মেদ কমান” বইটি কিনতে পারেন।

বইটিতে কিভাবে বেশি খেয়ে অতিরিক্ত ওজন ও মোটা দেহ কমাতে পারেন তার বিস্তারিত লেখা আছে। বইটি মূলত একটি রান্নার বই। বইটিতে বিভিন্ন রান্নার রেসিপি দেয়া আছে। রেসিপি অনুযায়ী আপনি বিভিন্ন খাবার রান্না করে খেতে পারেন।

আপনাকে খেতে নিষেধ করা হচ্ছে না, আপনি প্রচুর পরিমাণে খাবেন। তবে লক্ষ্য রাখতে হবে যেন আপনার খাবারের ভিতরে চর্বি না ঢুকে।

এছাড়া একজন ইন্ডিয়ান ডাক্তার বিমল সাজের তেল ছাড়া রান্নার বই কিনতে পারেন। সব চাইতে ভালো হয় আপনি যদি তেল ছাড়া রান্না খেতে পারেন।

এছাড়া আপনি তেল ছাড়া রান্নার জন্য ইউটিউবে সার্চ দিতে পারেন। ইউটিউবে তেল ছাড়া রান্নার অনেকগুলো ভিডিও পেয়ে যাবেন।

ওজন কমানোর ব্যায়াম

দ্রুত ওজন কমানোর উপায় হলো শরীর থেকে আপনি যতটা সম্ভব চর্বি বার্ন করবেন। উপরের আলোচনা থেকে আমরা বুঝলাম ওজন এবং মোটা শরীর কমানোর জন্য সর্বপ্রথম আমাদের প্রাণিজ চর্বি গ্রহণ বাদ দিতে হবে। এখন আমরা আলোচনা করব অতিরিক্ত ওজন ও মোটা দেহ কমানোর জন্য আমরা কিভাবে চর্বি বার্ন করতে পারি।

চর্বি কমাতে গেলে সর্বপ্রথম আপনাকে ব্যায়াম করতে হবে। আর চর্বি কমানোর সবচেয়ে ভালো ব্যায়াম হলো জগিং। যে ব্যায়ামটি করতে আপনাকে কোন টাকা পয়সা খরচ করতে হবে না কিংবা কোন জিমেও যেতে হবে না। প্রতিদিন আপনি সকালে 30 মিনিট এবং বিকালে ত্রিশ মিনিট জগিং করলে আপনার চর্বি কমানোর ব্যায়াম হয়ে যাবে। কিংবা যারা ভাবছেন আপনার এতটা সময় নেই তারা একটা দৌড়ানোর মেশিন কিনে নিতে পারেন কিংবা বাসার ভিতরে অল্প জায়গায়ও দৌড়াতে পারে। প্রধান কথা হল আপনার এক্সারসাইজ করতে হবে। শরীর কমাতে অবশ্যই আপনাকে পরিশ্রম করতে হবে। পরিশ্রম করলে আপনার চর্বি বার্ন হতে বাধ্য হবে।

অতিরিক্ত ওজন ও মোটা দেহ কমানোর জন্য মূলত আপনাকে দুইটি কাজ করতে হবে। শরীরের ভেতরে চর্বি প্রবেশ করতে না দেয়া এবং শরীরে যে চর্বি আছে সেটি বার্ন করে ফেলা। এ দুটি কাজ করলে আপনি খুব দ্রুত আপনার ওজন কমিয়ে চিকন হতে পারবেন। আশা করি আপনারা নিয়ম মেনে আমার এই পরামর্শ অনুযায়ী চলবেন। ধন্যবাদ

2 thoughts on “দ্রুত ওজন কমানোর উপায় 100% কার্যকারী”

Leave a Comment